Sunday, August 3, 2008

বন্ধু দিবসের সাতকাহন

আজকে (৩রা আগস্ট, ২০০৮) বিশ্ব বন্ধু দিবস। সবাই হয়তো জানেন, আগস্ট মাসের ১ম রবিবারটাই পালিত হয় বন্ধু দিবস হিসেবে। আচ্ছা, এই দিবসের সংঙ্গাটা একটু অদ্ভুত না? ১লা জানুয়ারী, ২১শে ফেব্রুয়ারির মতো নির্দিষ্ট কোন তারিখ না, বরং আগস্ট মাসের ১ম রবিবার। রবিবার । কেন? কেন মঙ্গল কিংবা বৃহস্পতি বার না? কখনো এই প্রশ্ন আসেনি মনে? আপনার এসেছে কিনা জানিনা, তবে আমার এসেছে। তাইতো গুগলে মেতেছিলাম অনেকটা সময়। শেষ পর্যন্ত যা পেলাম তার সারমর্ম এই-

১৯৩৫ সালে যুক্তরাষ্ট্র কংগ্রেস বন্ধুত্বের গুরুত্ব অনুধাবন করে একটা দিনকে জাতীয় বন্ধু দিবস ঘোষণা করে [১]। এর পিছনে কারণ কী ছিল, তা নিশ্চিত না হলেও ধারণা করা হয় - ১ম বিশ্বযুদ্ধের পর জনমনে যে অবিশ্বাস আর শত্রুতা জন্ম নিয়েছিল তার প্রেক্ষিতেই বন্ধু দিবসের শুরু। লক্ষ্য করুন - জাতীয় বন্ধু দিবস, আন্তর্জাতিক নয়। তাহলে এটা আন্তর্জাতিক হল কবে? জাতিসংঘের মতো কোন আন্তর্জাতিক সংস্থা থেকেও এ ঘোষণা এসেছে বলে কোন তথ্য পাইনি। আসলে যা হয়েছে - যুক্তরাষ্ট্রে এ দিবসের সাফল্য দেখে অন্যান্য দেশও তা পালন করতে থাকে। কালে তা আন্তর্জাতিক রূপ লাভ করে। তবে এই আন্তর্জাতিক রূপ সার্বজনীন নয়। কিছু দেশ আছে যারা একই দিনে বন্ধু দিবস পালন করেনা। যেমন, দক্ষিন আমেরিকার কিছু দেশে যেখানে ২০শে জুলাই বন্ধু দিবস, সেখানে প্যারাগুয়েতে তা ৩০শে জুলাই [২]। আবার চিলিতে নিয়মটা হল - অক্টোবরের প্রথম শুক্রবার। এদিকে সিঙ্গাপুরের শিক্ষা প্রতিষ্ঠানে বন্ধু দিবস পালন করা হয় ২য় টার্মের ৩য় কার্যক্ষম শুক্রবার (3rd working Friday)[৩]।

অ! যে কারণে গুগলের আশ্রয় নিয়েছিলাম - তাইতো বলা হল না। কেন রবিবার? আসলে এরও কোন সুনির্দিষ্ট কারণ পাইনি। অগত্যা সাধারণ বুদ্ধি-বিবেচনার আশ্রয় নিতে হল। আমার যা মনে হয় - যুক্তরাষ্ট্রে সাপ্তাহিক ছুটি রবিবার। আর বন্ধু দিবস হিসেবে এমন একটা দিনকে বেছে নেয়া হয়েছে যেদিন সকলে কাজকর্মের চিন্তা দূরে রেখে সবার সাথে নিশ্চিন্তে দেখা-সাক্ষাকরতে পারে। আর আমার ভিতরে গন্ডগোলটাও এখানেই। যুক্তরাষ্ট্রের লোক যদি তাদের সুবিধামতো (এবং অবশ্যই যুক্তিসংগত) দিনে বন্ধু দিবস পালন করতে পারে, তাহলে আমরা কেন পারিনা? আর এটা তো আন্তর্জাতিকভাবে স্বীকৃত কোন সংস্থা কর্তৃক অনুমোদিতও না। তাহলে আমরা কেন আগষ্টের ১ম শুক্রবারকে বন্ধু দিবস বলিনা? আমার ছোট্ট মাথায় এর উত্তর আসে না।

আসলে আমাদের দেশে বন্ধু দিবসের প্রচলন বড় বেশি ব্যবসায়িক দৃষ্টিভঙ্গি থেকে (আমার মনে হয়)। ব্যবসায়ীদের কাছে আর অনুভূতির দাম কি? শত্রু দিবসে যদি বন্ধু দিবসের চেয়ে বেশি লাভ হত, তাহলে হয়তো তারা তাই করত।

যাকগে, মন খারাপ করে লাভ নেই। বরং এই সুযোগে সকল বন্ধুদের প্রতি ভালবাসা জানাতে পেরে নিজের মনকে খুশি রাখি। ভাল থেকো, বন্ধুরা।

[১] http://www.theholidayspot.com/friendship/history.htm

[২] http://news.deviantart.com/article/53388/

[৩] http://www.ne.edu.sg/core_events.htm

4 comments:

Swakkhar Shatabda said...

somewherein e comment korechi oikhan thekei pore nis

Amitav said...

দাদা,
বড় সত্য কথা বলেছেন । বন্ধু দিবসের উল্লাসের(আমি অবশ্য এসবের মাঝে থাকিনা) মধ্যে ঠিক এই কথাই মনে হচ্ছিল । দাদা আপনার চিন্তা প্রকাশের সততাকে সম্মান জানাই । সাধু!সাধু!!

আলোর ছটা said...

ধন্যবাদ, দাদা।

Jawshan Ara Shatil said...

intellectual....