Thursday, April 5, 2007

জীবনের হিসাব বিজ্ঞান


সেই প্রথম যখন বুয়েটে এলাম, অবাক নয়নে তাকিয়ে থাকতাম সিনিয়র ভাইয়া-আপুদের দিকেআর যখন শুনতাম- উনি ৩/২ বা ৪/২ তে পড়েন, ধাঁধিয়ে যেত চোখ - ওম্মা, এত্ত সিনিয়র! বড়দের সামনে স্বভাবতই ভদ্র হয়ে যেতামকখনোই বলবনা জোর করে ভদ্র হতাম, ভদ্র হতাম তাদের সম্মানে, মন থেকেই হতামযেমন- হয়তো বারান্দায় ছুটোছুটি করছিলাম এদিক-ওদিক - এমন সময় পড়ে গেলাম এক ভাইয়ার সামনেএখন কি করি? পড়িমড়ি করে থামলামবিনয়ী ভঙ্গিতে জিজ্ঞেস করলাম - কেমন আছেন ভাইয়া? ... আবার কোন সময় হয়তো বন্ধুদের সাথে দুষ্টুমীতে ব্যস্ত - এমন সময় উদয় হলেন একজনঅতএব গুল্লি মারি দুষ্টুমী আর কোলাহলেরভাইয়ার দিকে চেয়ে হাসি- অপরাধের হাসিউনার চোখে-মুখেও যেন তির্যক হাসি - ধরে ফেলেছি, ধরে ফেলেছি ভাব

ভাবতেই কেমন অবাক লাগে- আজ আমি সেই ভাইয়াদের দলেআজ আমি ৪/২ তেজানিনা জুনিয়ররা কীভাবে দেখে আমায়তবে তাদের দেয়া ফ্লোর বিদায়, অমুক বিদায়, তমুক বিদায় আমাকে কেবলই মনে করিয়ে দেয় - বুয়েট লাইফ প্রায় শেষশেষ সময়টায় নস্টালজিয়াকে এড়াতে পারিনা অনেকের মতো আমিওমনে পড়ে টুকরো-টুকরো অনেক ঘটনা, টুকরো-টুকরো স্মৃতিস্মৃতি হাতড়িয়ে খুঁজে বেড়াই চাওয়া-পাওয়ার ব্যবধানমিলাতে চেষ্টা করি জীবনের জাবেদাকী করতে পারলাম আর কী পারলাম না- এ হিসাবের ডেবিট-ক্রেডিট মিলেনা কিছুতেইনা পারার দিকটাই এগিয়ে, বড্ড বেশি এগিয়েএটুকু জীবনে সবচেয়ে বড় সাফল্য যদি হয় বুয়েটে চান্স পাওয়া, ব্যর্থতাটাও থাকবে তার পাশেই- রেজাল্ট যে ভাল না রেজাল্টের দিকটা ছাড়লেও যেতে পারতাম প্রোগ্রামিং কন্টেস্টের দিকেযাওয়া হলনা সেদিকেওপড়াশুনার দিকটাই ছেড়ে দিলামখেলাধূলাতো এখনও আছেতবে সেখানে আমি বরাবরই দ্বাদশ ব্যক্তি (১১ জনের দলে)আরও বাকি সাংস্কৃতিক দিক- যে দিকটায় একদমই অপাঙতেয় আমি দুরবস্থার কথা কী আর বলব - হ্রস্ব-উ-কার আর উ-কার [তুমি আর তোমার] কিংবা এ-কার আর য-ফলা+আ-কার [নেশা আর ন্যাকা] এসবের মধ্যে তালগোল পাকিয়ে ফেলি এখনওহয়তো উল্লেখযোগ্য নয়- তবুও না পারার মিছিলে আরও যোগ দেয় নারীমিছিলের শ্লোগাণে শ্লোগাণে আত্মবিশ্বাসের ভীতখানিও কেঁপে উঠে কিছুটা

তবুও আত্মবিশ্বাসের সাথে এটুকু বলতে পারি- ভালকে ভাল আর খারাপকে খারাপ বলতে পারার মনটাকে ধরে রাখতে পেরেছিএখনও বন্ধুর সুখে হাসতে পারি, কাঁদতে পারি তার দুঃখেকারো কোন ভাল করতে পারলে এখনও শান্তি পাই মনে [এজন্য বাঁধন (স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন)-এর কাছে যার পর নাই কৃতজ্ঞ]এখনও আমি বন্ধুর সাথে লক্ষ্যহীন ম্যারাথন আড্ডা দিতে পারি, হাসতে পারি প্রাণ খুলে কিংবা অসংকোচ ভিজতে পারি বৃষ্টি এলে ... ... ... এখনও আমি স্বপ্ন দেখতে পারি

4 comments:

Unknown said...

আমার খুবি দুঃখ লাগে যখন আমার প্রিয় বন্ধুরা ব্লগ লেখা শুরু করে কিন্তু আমাকে link দেয়না ঃ@। তবে নিজে থেকে খুঁজে পাবার পরে আবার ভালই লাগে। যেমন এখন লাগছে।

এবার post এর বেপারে, ঃ শালা জটিল লিখসস...

Unknown said...

Shala to jotil likhboi.
Shalare eita bolte dile jose hoito.

Amar sathe ache........:), proshno dia shuru hoito..........:)

Tobe dost, jotil hoise. R tor kach thaika ato shundor blog ossavabik na.

Ove

Jawshan Ara Shatil said...

Ashis da,onek age pora ekta blog...onek din por comment korchi.. shundor likhesen...kintu font ki ektu boro kora jai? porte ektu kosto hoi...

আলোর ছটা said...

to jawshan:
bangla lekhar onek problem. size er moddhe onnotomo.

* browser-er VIEW menute theke TEXT SIZE change korle font size boro dekhabe.
* echhara 'Siyam Rupali' bangla font install kore dekhte paro. [amar blog site-er uporer dike link achhe]