Sunday, May 6, 2007

ছোট্ট মা ও ছোট্ট কথা

ছবিটার দিকে তাকালে প্রথমেই কোন জিনিসটা চোখে পড়ে? নিশ্চয়ই দুজনের সাবলীল হাসি, তাইনা? ছোট্টমনিকে বিশেষ করে নজরে পড়ে না? অমন নিষ্পাপ হাসি কি কারো দৃষ্টি এড়ায়? ... ও আমার ভাগ্নি। দেখতে দেখতে ছয়-ছয়টি মাস পার করে দিল। তার নাম... অনেক নাম তা ... মা (আমার বোন) রেখেছে স্বাগতা, বাবা বৈশালী, ঠাকুমার দেয়া নাম অহনা, বড় মামার পছন্দ আদৃতা, দাদু ডাকে স্বপ্না, দেবাদৃতা নামটাও রেখেছিল কোন একজন ... আমি? আমি আলাদা কোন নাম রাখিনি তার, ডাকি মা/মামণি বলে ... সে আমার ছোট্ট মা। কথা বলা এখনো শুরু করেনি। তবে আমার খু-উ-ব ইচ্ছা তার বকবকানি শুনব। আর সেই চেষ্টা চালিয়ে আসছি ছয় মাস ধরেই। সামনে পেলেই মা ডাক শিখাতে চেষ্টা করি। অবশ্য অন্য একটা উদ্দেশ্যও আছে আমার - কোনমতে যদি একবার মা ডাক শিখে, তবে তা পরপর দুবার বললেই তো ____ ;) কথা বলার পাশাপাশি সবচেয়ে উল্লেখযোগ্য জিনিসটাও শিখবে - সে একদিন ভালবাসতে শিখবে, ভালবাসাতে শিখবে। সে একদিন বড় হবে, অ-নে-ক বড় হবে... পরিপূর্ণ মানুষ হবে।

প্রাসঙ্গিক কিংবা অপ্রাসঙ্গিকঃ কিছুদিন আগে একটা ইংরেজি শব্দের দিকে চোখ গেল - ‘ADULTERATION’ADULT হওয়া আর ADULTERATION কি একই প্রসেস? কথাটা বিশ্বাস করতে ইচ্ছা না হলেও একদম উড়িয়ে দেয়া যায় কি???



4 comments:

Unknown said...

চাচা হয়েচি একাধিকবার। দুদিন পরে আবার হব ইনশাল্লাহ। কিন্তু মামা হবার মজাই আলাদা। পরিপূর্ণভাবে এখনও বুঝিনি, তবে আমার এক খালা বয়সে আমার চেয়ে ছোট হবার কারণে আমায় মামা ডাকে। তাই বা কম কিসে?

Tor ei template ta amar khub pochonder.

Ashikur Rahman said...

অািম ও মামা

shamim said...

ashis da, bangla font er a-kar , e-kar to thikmoto bojha jay na.
kono solution ase naki?

আলোর ছটা said...

to shamim:
mozilla ba opera browser use koris? egulute somossa hoy. internet explorer try kore dekh.

few things deserve attention:
* select Unicode(UTF-8) option from the menu View >> Encoding >> Unicode(UTF-8)
* check the option 'Install files for complex script' from the menu Control Panel >> regional and language option >> language tab

er por ami janina :)